English
রবিবার ২৮ এপ্রিল ২০২৪
...

'ভার্চুয়াল কোর্ট' - যুগান্তকারী একটি আইন: আইনমন্ত্রী  

আইনমন্ত্রী আনিসুল হক

ঢাকা, ১০ মে ২০২০, রবিবারঃ আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, "তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচারিক কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে প্রণীত "আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০" একটি যুগান্তকারী নতুন অধ্যায় সূচনার আইন।" 

আজ সন্ধ্যায় ঢাকার বনানীস্থ নিজ বাসভবন থেকে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত এক ভিডিও বার্তায় এসব কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেন, "কিছুদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ভার্চুয়াল কোর্ট বসিয়ে তাদের আদালত পরিচালনার কথা চিন্তাভাবনা করে। সেক্ষেত্রে বলতে পারি বাংলাদেশ খুব একটা পিছিয়ে নেই।"

তিনি বলেন, "স্বাক্ষ্য আইন সংশোধন হওয়ার পরে এ অধ্যাদেশের মাধ্যমে বিচারিক কাজগুলোও শুরু করা যাবে। তখন... নিম্ন আদালত এবং বিচারিক আদালত এ মাধ্যম ব্যবহার করে ট্রায়াল, স্বাক্ষ্যগ্রহণ এবং আর্গুমেন্ট শুনে রায় দিতে পারবেন।"

ইতোপূর্বে এই অধ্যাদেশে প্রদত্ত ক্ষমতাবলে প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগ প্রাকটিস নির্দেশনার মাধ্যমে কার্যবিধি নির্ধারণ করে দিয়ে অন্যান্য মামলার শুনানি বিশেষ করে জামিন শুনানি গ্রহণ করতে পারবে।

আইনমন্ত্রী বলেন, "দেশে ভার্চুয়াল কোর্ট আগে ছিল না। তাই এ ব্যাপারে আমাদের অভিজ্ঞতা নেই। তবে এই অধ্যাদেশ প্রণয়নের চিন্তাভাবনার শুরু থেকে বিচারকদের জন্য একটি বিশেষ প্রশিক্ষণ পরিচালনা করা হয়েছিল। এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান থেকে তারা স্বল্প পরিসরে জামিন শুনানিসহ অন্যান্য কাজ করতে পারবেন বলে মনে করি।" 




মন্তব্য

মন্তব্য করুন